ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, , ১২ সফর ১৪৪৩
Reg:C-125478/2015

পুরস্কার গেল রাশিয়ায়, তবুও খুশি বাংলাদেশ!


প্রকাশ: ১৭ জুলাই, ২০২১ ১৮:১৮ অপরাহ্ন | দেখা হয়েছে ৩৬৫ বার


পুরস্কার গেল রাশিয়ায়, তবুও খুশি বাংলাদেশ!

মিডিয়া কর্নার:  প্রথমবারের মতো ইতিহাস গড়ে কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল বিভাগ ‘আঁ সার্তেইন রিগার্দ’-এ জায়গা করে নেওয়া বাংলাদেশি সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ কোনো পুরষ্কার জিততে পারেনি। বিভাগটির সবচেয়ে দামি পুরস্কার জিতে নিয়েছে কিরা কোভালেনকোর রাশিয়ান ড্রামা ‘আনক্লেচিং দ্য ফিস্টস’।

শুক্রবার (১৬ জুলাই) সাল দুবুসিতে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে কান উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের পুরস্কার ঘোষণা কর হয়।  মর্যাদাপূর্ণ এই উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’ প্রদর্শিত হওয়ার পর ‘স্ট্যান্ডিং ওভেশন’। সিনেমাটির প্রশংসা করে বিশ্বের নানা গণমাধ্যম ও সমালোচকরা। তাই এটি পুরস্কৃত হতে পারে বলে অনেকে প্রত্যাশা ব্যক্ত করেছিলেন। কিন্তু তা আর হলো।

তবে পুরস্কার না পেয়েও বিন্দুমাত্র আফসোস নেই ‘রেহানা মরিয়ম নূর’র নির্মাতা, শিল্পী ও সংশ্লিষ্টদের। এ প্রসঙ্গে সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করা আজমেরী হক বাঁধন বলেন, ‘যেদিন আমাদের সিনেমা কানে প্রিমিয়ারের জন্য অফিসিয়ালি মনোনীত হয়েছে, সেদিনই আমরা সর্বোচ্চ সম্মানিত হয়েছি। বিশ্বজুড়ে ভক্ত এবং শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে এতো সমর্থন পেয়েছি, যা সত্যি অবিশ্বাস্য! যে কোনো পুরষ্কার জেতাটা সবসময় প্রশংসনীয়। তবে আমাদের এই জার্নিটা পুরস্কারের চেয়েও বেশি। ’ 

উৎসবে আঁ সার্তে রিগা বিভাগে স্পেশাল ম্যানশন পেয়েছে নোচে দে ফুয়েগো (প্রেয়ার্স ফর দ্য স্টোলেন), তাতিয়ানা হুয়েজো। সেরা মৌলিক সিনেমা ল্যাম্ব, ভ্লাদিমির জোহানসন। সাহসী কাজ লা সিভিল, তেওডোরা আনা মিহাই। সেরা পারফরম্যান্স বোনে মেরে, হাফসিয়া হার্জি। জুরি পুরস্কার গ্রেট ফ্রিডম, সেবাস্তিয়ান মাইস।

৭৪তম কানের আঁ সার্তে রিগায় ‘রেহানা মরিয়ম নূর’সহ প্রতিযোগিতা করছে ২০টি সিনেমা।  


   আরও সংবাদ