ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১, , ২ রমজান ১৪৪২
Reg:C-125478/2015

ধোঁকা দিয়ে রান আউট: ডি কককে শাস্তি দিলো আইসিসি


প্রকাশ: ৫ এপ্রিল, ২০২১ ০৬:৫৪ পূর্বাহ্ন


ধোঁকা দিয়ে রান আউট: ডি কককে শাস্তি দিলো আইসিসি

দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৪২ রানের লক্ষ্য তাড়ায় ২৫তম ওভারে ১২০ রানে নেই পাকিস্তানের ৫ উইকেট। বড় হারের মঞ্চ প্রস্তুত। সেই ম্যাচ জমিয়ে তুললেন ফখর জামান। তবে আশা জাগিয়েও ডাবল সেঞ্চুরি পেলেন না। ১৯৩ রানে আউট হলেন বাঁহাতি এই ওপেনার। ১৭ রানের জয়ে সিরিজে সমতা আনল দক্ষিণ আফ্রিকা।

একের পর এক ব্যাটসম্যান উইকেটে সেট হওয়ার আগেই ফিরে গিয়েছেন সাজঘরে। ব্যতিক্রম শুধু ওপেনার ফখর জামান। ১৫৫ বলে ১৯৩ রানের এক চোখ ধাঁধানো ইনিংস খেলে পাকিস্তানকে ম্যাচ প্রায় একার হাতে জিতিয়ে দিয়েছিলেন ফখর। লুঙ্গি এনগিডি যখন শেষ ওভারটা বল করতে এসেছিলেন, তখন ৬ বলে ম্যাচ জিততে পাকিস্তানের দরকার ছিল ৩১ রান। প্রথম বলে স্ট্রাইকে ছিলেন ফখর। পাকিস্তানকে ম্যাচ জিততে হলে ৬টি বলই খেলার দরকার ছিল ফখরের। এই অবস্থায় ফখর বল লং-অফে ঠেলে দিয়েই দু'রানের জন্য দৌড়ান। লং-অফ থেকে এডেন মার্করামের বুলেট থ্রো ধরেই ডি কক রান আউট করে দেন ফখরকে। শেষ হয়ে যায় পাকিস্তানের জয়ের আশা।

পাকিস্তানি ওপেনারের এই আউট নিয়েই দানা বেঁধেছে বিতর্ক। প্রোটিয়াদের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডি ককের বিরুদ্ধে উঠে ফেক ফিল্ডিংয়ের অভিযোগ। আর এজন্য ডি কককে শাস্তি দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আইসিসির কোড অফ কন্ডাক্টের ৪১.৫১ ধারায় ডি ককের ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। শাস্তি থেকে বাদ যাননি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমাও। তার ম্যাচ ফির ২০ শতাংশ কাটা হয়েছে।


   আরও সংবাদ