ঢাকা, রবিবার, ০৯ মে ২০২১, , ২৭ রমজান ১৪৪২
Reg:C-125478/2015

ঘামের কারণে চুল ঝরলে যা করবেন


প্রকাশ: ২৮ এপ্রিল, ২০২১ ১৫:৫৪ অপরাহ্ন | দেখা হয়েছে ১৩৭ বার


ঘামের কারণে চুল ঝরলে যা করবেন

যেহেতু গরমকালে অতিরিক্ত উষ্ণতার পাশাপাশি অস্বস্তিকর আর্দ্রতা থাকে, ঘাম হয় বেশি। সেই ঘাম চুলের গোড়াতে বসে যায়। এক টানা ঘামে ভিজে চুলের গোড়া হয়ে পড়ে দুর্বল। ফলে সহজেই চুল উঠতে শুরু করে। নিজের সুন্দর চুলের বারোটা বাজার আগেই তার যত্ন নিতে হবে। রোজ মেনে চলুন কিছু সহজ ঘরোয়া টোটকা। তাহলেই পাবেন সুন্দর ঘন চুল। চলুন জেনে নেই চুল ঝরা সমাধানের বিভিন্ন উপায়।

১. একদিন পরপর অবশ্যই শ্যাম্পু করুন। শ্যাম্পু করার সময় আঙুল দিয়ে হালকা হাতে মাথায় মাসাজ করুন। শ্যাম্পুর পর অবশ্যই কোনো ভালো মানের কন্ডিশনার ব্যবহার করুন।

২. একটি পাত্রে তিন থেকে চার চামচ লেবুর রস নিয়ে তাতে অল্প পরিমাণে পানি মিশিয়ে নিন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করুন অন্তত ৩০ মিনিট। তারপর, তিন থেকে চার চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় মাসাজ করুন। মাসাজ শেষে ৩০ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই দিন গোসলের আগে এটি করবেন। এতে করে চুলের গোড়া মজবুত হবে।

৩. অ্যালোভেরা জেল সব ধরনের চুলের জন্য বেশ উপকারী। সপ্তাহে এক থেকে দুই দিন গোসলের এক ঘণ্টা আগে স্ক্যাল্পে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। এক মাস করলেই উপকার পাবেন।

৪. চুলে মেহেন্দি কিংবা কৃত্রিম রঙ ব্যবহার কম করতে হবে। একান্তই করতে হলে ভালো মানের প্রসাধনী ব্যবহার করুন।

৫. বাইরে বেরনোর সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। টুপি পরলে পরিষ্কার এবং সঠিক মাপের টুপি পরুন।

৬. চুলে জেল, ওয়েক্স, হেয়ার স্প্রের ব্যবহার যতটা সম্ভব এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভালো করে শ্যাম্পু করে নিন।

৭. চুলের জন্য হেয়ার স্পা করা খুবই উপকারী। মাসে এক থেকে দু'বার হেয়ার স্পা করতে পারলে চুল ভালো থাকে।

৮. প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। খাবারের তালিকায় রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি, ফল এবং টাটকা ছোট মাছ। এছাড়াও প্রতিদিন সকালে খান এক চামচ মধু।

৯. গোসল করে এসে জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নেওয়া সব থেকে ভালো উপায়।


   আরও সংবাদ