ঢাকা, রবিবার, ০৯ মে ২০২১, , ২৭ রমজান ১৪৪২
Reg:C-125478/2015

রমজানে শ্রমজীবী ও অসহায় মানুষের পাশে আলেমরা


প্রকাশ: ১ মে, ২০২১ ১১:০৬ পূর্বাহ্ন | দেখা হয়েছে ১৩৪ বার


রমজানে শ্রমজীবী ও অসহায় মানুষের পাশে আলেমরা

ইসলামিক ডেস্ক:করোনা মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবেলায় দেশে বিশেষ বিধি-নিষেধ চলছে। এতে কাজ হারিয়েছে বহু শ্রমজীবী মানুষ। অন্যদিকে চলছে মুসলমানের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। মহিমান্বিত এই রমজানে শ্রমজীবী মানুষের পাশে দাঁড়িয়েছেন দেশের বহু আলেম। কেউ কেউ ব্যক্তিগত উদ্যোগে এগিয়ে এসেছেন আবার অন্যরা কোনো সংগঠন বা সংস্থার অধীনে করে যাচ্ছেন মানবসেবা। তেমন কয়েকটি উদ্যোগের কথা তুলে ধরা হলো।

সাড়ে ১৪ হাজার মানুষকে ইফতারসামগ্রী

বরেণ্য আলেম ও মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহর পরিচালিত আস-সুন্নাহ ফাউন্ডেশন রমজানের শুরু থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ইফতারসামগ্রী বিতরণের উদ্যোগ নেয়। এরই মধ্যে সংস্থাটি ২৭ জেলায় ১৪ হাজার ৪০০ মানুষকে সারা মাসের ইফতারসামগ্রী পৌঁছে দিয়েছে।

শ্রমিকদের জন্য কাজ করতে চান মাওলানা রাকিব

নোয়াখালীর চৌমুহনী পৌরসভার প্যানেল মেয়র মাওলানা তাকিবু উদ্দিন চৌধুরী রাকিব। রমজানের শুরু থেকে শ্রমজীবী ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন নানা ধরনের সেবা ও সহযোগিতা নিয়ে। এ পর্যন্ত তিনি মানুষের মধ্যে বিতরণ করেছেন স্বাস্থ্য সুরক্ষার নানা উপকরণ, নগদ অর্থ ও ইফতারসামগ্রী। আসন্ন ঈদে অসহায় মানুষের মধ্যে ঈদসামগ্রী বিতরণেরও ইচ্ছা আছে তাঁর। তরুণ এই আলেম ও জনপ্রতিনিধি বলেন, ‘চৌমুহনী বাজার বাংলাদেশের অন্যতম একটি ব্যবসাকেন্দ্র। এখানে বহু শ্রমজীবী মানুষ কাজ করে। আমি তাদের সার্বিক নিরাপত্তা ও উন্নয়নের জন্য কাজ করতে চাই। শ্রমিকদের ভবিষ্যৎ সুরক্ষার জন্য একটি কল্যাণ তহবিল গঠন করার ইচ্ছা আছে আমার।’

দুই হাজার পরিবার পেল রমজানের বাজার

রমজানে প্রতিদিন কয়েক শ মানুষকে ইফতারসামগ্রী বিতরণ করছে আলেমদের পরিচালিত সেবামূলক প্রতিষ্ঠান বাসমাহ। ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহসহ বিভিন্ন জেলায় চলছে তাদের এই সেবা কার্যক্রম। এ ছাড়া বাসমাহ দুই হাজার অসহায় পরিবারকে ‘রমজানের বাজার’ সরবরাহ করেছে এবং ১৭ হাজার রোহিঙ্গা পরিবার পেয়েছে রমজান উপহার।

১০ হাজার পরিবারকে পিসবের রমজানসামগ্রী

সরকার অনুমোদিত বেসরকারি সেবা সংস্থা পিপলস ইম্প্রুভমেন্ট সোসাইটি অব বাংলাদেশ (পিসব) এ পর্যন্ত দেশের দুই শতাধিক স্থানে ১০ হাজার ২৯০ পরিবারের মধ্যে ইফতারি ও সাহরি বিতরণ করেছে। সংস্থাটির প্রকল্প পরিচালক হাফেজ মাওলানা ইমরান হুসাইন হাবীবি জানান, এই উপহারসামগ্রীর প্রতি প্যাকেটে ছিল চাল, ডাল, আলু, পেঁয়াজ, ছোলা, চিড়া, মুড়ি, খেজুর, হলুদ-মরিচের গুঁড়া, গুঁড়া দুধ, সাবানসহ সর্বমোট ২১ থেকে ২৫ কেজি পণ্যসামগ্রী। এ ছাড়া ঢাকার বিভিন্ন পেশাজীবী, যেমন—শিক্ষক, রিকশাচালক, ভ্যানচালক ও নিম্ন আয়ের প্রায় পাঁচ হাজার পরিবারে খাদ্যসামগ্রী বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিদিন প্রস্তুত করা খাবার ঢাকাসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলার ২০০ থেকে ৩০০ অসহায় ও গৃহহীন পথশিশুকে ইফতারসামগ্রী হিসেবে দেওয়া হচ্ছে। আসন্ন ঈদে এক হাজার পরিবারকে ঈদ উপহার বিতরণ করবে টিম পিসব।

প্রতিদিন পাঁচ শতাধিক ছিন্নমূল মানুষের ইফতারি ও সাহরি

রমজানের শুরু থেকে প্রতিদিন ঢাকার পাঁচ শতাধিক কর্মহীন ও ছিন্নমূল মানুষের মধ্যে ইফতারি ও সাহরি বিতরণ করছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন গঠিত ‘জাতীয় হেল্প ফোর্স কমিটি’। ইফতারি ও সাহরি ছাড়াও ওই কমিটির অধীনে দেশব্যাপী অ্যাম্বুল্যান্স ও টেলিমেডিসিন সেবা প্রদান, সচেতনতামূলক স্টিকার ও লিফলেট, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করা হচ্ছে।

আলেমদের জন্য বিশেষ সহযোগিতা

কক্সবাজারের মাহাদ আন নিবরাসের পরিচালক মাওলানা জিয়াউল হকের তত্ত্বাবধানে জেলার বিভিন্ন এলাকায় রমজান মাসে প্রতিদিন পাঁচ শর বেশি লোকের ইফতারসামগ্রী বিতরণ করা হচ্ছে। এ ছাড়া স্থানীয় পাঁচ শতাধিক আলেমকে বিশেষ সহযোগিতা হিসেবে রমজানের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে এবং বিশেষ সংকট ও বিপদগ্রস্ত কিছু পরিবারের সহযোগিতায় এগিয়ে এসেছেন এই আলেম।


   আরও সংবাদ