ঢাকা, রবিবার, ০৯ মে ২০২১, , ২৭ রমজান ১৪৪২
Reg:C-125478/2015

এক মিষ্টি আলুর ওজন ১২ কেজি!


প্রকাশ: ২ মে, ২০২১ ১১:২৭ পূর্বাহ্ন | দেখা হয়েছে ১০৯ বার


এক মিষ্টি আলুর ওজন ১২ কেজি!

নিজস্ব প্রতিবেদক: কৃষক সৈয়দ আলম তার ১০ শতাংশ জমিতে কমলা সুন্দরী জাতের মিষ্টি আলুর লতা রোপণ করেন। আলুর লতা রোপণের ৭/৮ মাসের ব্যবধানে জমিতে ১২ কেজি ওজনের একটি মিষ্টি আলুর ফলন হয়েছে। এ আলু দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে উৎসুক মানুষ আলমের বাড়িতে ভিড় করছেন বলে জানা গেছে। নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দর গ্রামে এ ঘটনা ঘটে।

কৃষক সৈয়দ আলম জানান, ১০ শতাংশ একটি জমিতে বাড়ি তৈরির জন্য মাটি ভরাট করি। পরে সেই জমিতেই কৃষি অফিসের পরামর্শে আলুর লতা রোপণ কছি। জমি থেকে আলু তোলার জন্য মাটি খুড়তে শুরু করি। প্রথমে বুঝতে পারিনি এটি মিষ্টি আলু। পরে উৎসাহ নিয়ে আলুর চারিদিক থেকে মাটি সরানোর পর অবাক হয়ে যাই। এরপর বিশাল বড়া মিষ্টি আলুটি তুলি।

পরে দোকানে গিয়ে ওজন করে দেখি আলুর ওজন ১১ কেজি ৯৩৫ গ্রাম। মুহূর্তে এ খবর ছড়িয়ে পড়লে সবাই আমার বাড়িতে আলুটি দেখতে আসে। পরে জানতে পারি, আমার জমিতে বিশ্বের সব থেকে বেশি ওজনের মিষ্টি আলুর ফলন হয়েছে।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আক্তার বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে আমরা আলুর যে লতা পেয়েছি তার থেকে দু’তিনটি আলু বড় হয়েছে। ওই আলুর ওজন ১১ কেজি ৯৩৫ গ্রাম। এটি আসলে ব্যতিক্রম।

উপজেলার পিরোজপুর ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, দুই বছর আগে অফিস থেকে আমি কমলা সুন্দরী নামে নতুন জাতের এই আলুর লতা পেয়েছি। সৈয়দ আলমের জমিতে বেলে দোআঁশ মাটি থাকায় তাকে কিছু লতা রোপণের পরামর্শ দিই। নতুন জাতের এ আলুর সফল ফলন হয়েছে।


   আরও সংবাদ