ঢাকা, রবিবার, ০৯ মে ২০২১, , ২৭ রমজান ১৪৪২
Reg:C-125478/2015

কল্যাণপুরের শহীদদের স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত


প্রকাশ: ৪ মে, ২০২১ ১৫:২৪ অপরাহ্ন | দেখা হয়েছে ১০৩ বার


কল্যাণপুরের শহীদদের স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত

নগর জীবন: ২৮ এপ্রিল ১৯৭১। কল্যাণপুরের জন্য বিভীষিকাময় একটি দিন। সেদিন ভোর বেলায় মিরপুর ও মোহাম্মদপুরের বিহারীরা মারাত্মক অস্ত্রে সজ্জিত হয়ে পাকিস্তানি সেনাবাহিনী ও এদেশীয় কিছু সংখ্যক দালালের সহযোগিতায় পুরো কল্যাণপুর ঘিরে ফেলে। অগ্নিসংযোগ-লুটপাট ও বাঙালি হত্যায় মেতে উঠে তারা। নারী, পুরুষ ও শিশু কেউ সেদিন এই হায়েনাদের হাত থেকে রেহাই পায়নি। প্রায় তিনশত নিরপরাধ মানুষকে তারা সেদিন নির্মমভাবে হত্যা করে কল্যাণপুরে।

কল্যাণপুরের শহীদদের প্রতি শ্রদ্ধা ও তাঁদের স্মৃতির স্মরণে ২৮ এপ্রিল বুধবার বিকালে 'কল্যাণপুর গার্লস স্কুল এন্ড কলেজ'-এর ফিরোজ-মাজিরা মিলনায়তনে এক স্মরণ সভার আয়োজন করা হয়। 

সভায় প্রধান অতিথি মুক্তিযুদ্ধা মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি বলেন, ধর্মের নাম নিয়ে এক শ্রেণির মানুষ অত্যাচার করে থাকে। যা বিগত মাসেও আমরা দেখেছি কিভাবে তাণ্ডব চালিয়েছিল। তারা রাষ্ট্রীয় ক্ষমতা দখলের জন্য ধর্মের নাম ব্যবহার করে থাকে। ১৯৭১ সালের ২৮ এপ্রিল কল্যাণপুরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি এবং ফিরোজ-মাজিরা ফাউন্ডেশনের সভাপতি আরিফ আহমেদ চৌধুরীর অনুরোধে শহীদদের স্মরণে কল্যাণপুরে এটি মনুমেন্ট তৈরী করে দেব আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

সভায় সভাপতির বক্তব্যে ফিরোজ-মাজিরা ফাউন্ডেশনের সভাপতি আরিফ আহমেদ চৌধুরী বলেন, কল্যাণপুরের শহীদদের সম্মানে একটি মনুমেন্ট তৈরী প্রয়োজন। যেখানে সকল শহীদের নাম অঙ্কিত থাকবে। মন্ত্রীর প্রতিশ্রুত মনুমেন্টটি অতি শীঘ্রই আমরা দেখতে পাব বলে আশা রাখছি। 

তিনি কল্যাণপুরের সকলস্তরের মানুষদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন, সভাটি সফলভাবে সম্পন্ন করার জন্য এবং এই স্মরণ সভাটি প্রতিবছর পালন করার প্রত্যয় ব্যক্ত করেন।


   আরও সংবাদ