ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, , ৬ জ্বিলক্বদ ১৪৪২
Reg:C-125478/2015

যুক্তরাষ্ট্রে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে টিকটক


প্রকাশ: ৬ জুন, ২০২১ ১৮:১৫ অপরাহ্ন | দেখা হয়েছে ১৪৭ বার


যুক্তরাষ্ট্রে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে টিকটক

আইটি: যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে চীনভিত্তিক ক্ষুদ্র ভিডিও নির্মাতা অ্যাপ টিকটিক। এর অংশ হিসেবে ব্যবহারকারীদের ফিঙ্গারপ্রিন্ট, ভয়েসপ্রিন্ট তথ্য সংগ্রহ করবে বাইটডান্স মালিকানাধীন এ প্রতিষ্ঠান। মূলত যুক্তরাষ্ট্রে এ অ্যাপের ব্যবহার নিয়ে সমস্যার সৃষ্টি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। খবর আইএএনএস।

সম্প্রতি টিকটক যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য নতুন গোপনীয়তা নীতি প্রণয়ন করেছে। যেখানে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের কনটেন্টের মধ্য থেকে বায়োমেট্রিক তথ্য সংরক্ষণের ব্যাপারে জানিয়েছে।

নতুন সুরক্ষা নীতিমালায় প্রতিষ্ঠানটি জানায়, আমরা হয়তো যুক্তরাষ্ট্রের আইন অনুসারে ব্যবহারকারীদের কনটেন্ট থেকে তাদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করতে পারি। নির্ধারিত আইনের ভিত্তিতে যদি প্রয়োজন হয় তাহলে আমরা তথ্য সংগ্রহের ব্যাপারে ব্যবহারকারীদের কাছ থেকে অনুমতি গ্রহণ করব।
নতুন এ নীতিমালাতে বলা হয়, টিকটক চাইলে শনাক্তকরণের জন্য কোনো বস্তু বা চিত্রের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে পারবে। এছাড়াও কোনো ব্যবহারকারীর ছবি গ্রহণের অবস্থান, ব্যবহূত শব্দের ধরন, পোশাকের ব্যবহার এবং কনটেন্টে ব্যবহারকারী যেসব শব্দ ব্যবহার করেছেন সেগুলোও সংরক্ষণ করা যাবে।

যুক্তরাষ্ট্রের ইলিনয়েস, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, নিউইয়র্কসহ বেশকিছু রাজ্যে বায়োমেট্রিক তথ্য নিরাপত্তা-সংক্রান্ত আইন রয়েছে। এ ব্যাপারে টিকটকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, স্বচ্ছতার ব্যাপারে আমাদের যে প্রতিশ্রুতি তার ভিত্তিতে আমরা আমাদের সুরক্ষা নীতিমালায় পরিবর্তন এনেছি। এর ফলে আমরা কী ধরনের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে পারি সে ব্যাপারে স্পষ্ট ধারণার সৃষ্টি হবে।


   আরও সংবাদ