ঢাকা, বুধবার, ০৪ অগাস্ট ২০২১, , ২৫ জ্বিলহজ্ব ১৪৪২
Reg:C-125478/2015

আগামী কয়েকদিন বেশি বৃষ্টির সম্ভাবনা


প্রকাশ: ১৩ জুন, ২০২১ ১১:৪৭ পূর্বাহ্ন | দেখা হয়েছে ২১৫ বার


আগামী কয়েকদিন বেশি বৃষ্টির সম্ভাবনা

জাতীয় ডেস্ক: মৌসুমী বায়ুর সঙ্গে লঘুচাপের প্রভাবে বেড়ে গেছে বৃষ্টির পরিমাণ। আগামী কয়েকদিন তাই বৃষ্টি বেশি হতে পারে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভারী মেঘের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সঙ্গে দমকা হওয়া বইছে। এ কারণে গত শুক্রবার থেকেই দেশের চার সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদী বন্দরগুলোতে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘যেহেতু মৌসুমী বায়ু সারাদেশে ছড়িয়ে পড়েছে, সঙ্গে লঘুচাপের কারণে সঞ্চারণশীল মেঘের সৃষ্টি হয়েছে। এতে বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বইবে। কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। এ কারণে শুক্রবার থেকেই এ দেশের চার সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদী বন্দরগুলোতে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আগামী ২৪ ঘণ্টা এটি বলবৎ থাকবে।

এদিকে রাজধানীতে পূর্ব-দক্ষিণ ও পূর্ব থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস, অস্থায়ীভাবে ২৫ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে আজ।

এক সতর্ক বার্তায় বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় এবং উপকূলীয় এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকার আকাশে গভীর সঞ্চারণশীল মেঘের সৃষ্টি হয়েছে। সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর এবং উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য দেশের চার সমুদ্র বন্দর চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মোংলাকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে, নদী বন্দরগুলোকে এখন পর্যন্ত দেওয়া পূর্বাভাসে বলা হয়, দেশের নদী বন্দর এলাকায় দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ জন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সারাদেশে বিস্তার লাভ করেছে। এদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় একটি লঘুচাপ রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এসবের প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের অধিকংশ জায়গায়, ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে কুমারখালীতে ৭৫ মিলিমিটার। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১৪, ময়মনসিংহে ৮, সিলেটে ২৩, রাজশাহীতে ৯, রংপুরে ২৬, খুলনায় ৯ এবং বরিশালে ১৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।


   আরও সংবাদ