ঢাকা, বুধবার, ০৪ অগাস্ট ২০২১, , ২৫ জ্বিলহজ্ব ১৪৪২
Reg:C-125478/2015

বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’


প্রকাশ: ১৩ জুলাই, ২০২১ ১৯:৫৫ অপরাহ্ন | দেখা হয়েছে ২৩৯ বার


বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’

কৃষি: মঙ্গলবার দুপুরে সরেজমিন উপজেলার সরখোলা-ডুমুরতলা এলাকার দারুল আসাদ খামারবাড়ির বাগানে গিয়ে দেখা যায়, বাগানে অনেক আমগাছ রয়েছে। এর মধ্যে দুটি গাছে ঝুলছে বিরল প্রজাতির লাল রংয়ের সূর্যডিম নামক আম।

আমগাছের মালিক মো. আসাদুর রহমান আসাদ তার বাগানে থাকা আমকে সূর্যডিম নামক আম বলে দাবি করে জানান, গত তিন বছর আগে ব্যবসায়িক সূত্রের পরিচয়ে চাঁপাইনবাবগঞ্জের এক ব্যক্তির পরামর্শে ৮ হাজার টাকার বিনিময়ে যশোর শহর থেকে তিনটি গাছ কিনে তা বাগানে লাগান।

তিনি বলেন, গাছ লাগানোর এক বছর পর একটি গাছ মারা যায়। জীবিত থাকা দুটি গাছে গত বছর ৫-৭টি করে আম ধরে। এ বছর গাছ দুটিতে প্রায় ১৫০টি আম ধরেছে। কিন্তু আমসহ গাছ দেখতে এসে জনতা একটি গাছের আম সব ছিঁড়ে নিয়ে যায়। আম রক্ষায় মশারি দিয়ে গাছ দুটিকে ঢেকে ২ জন পাহারাদার নিয়োগ করা হয়েছে বলে তিনি জানান। বর্তমানে একটি গাছে আম রয়েছে ৩০-৪০টি, অপরটিতে রয়েছে মাত্র ১টি আম।

তিনি আরও জানান, বর্তমানে গাছে থাকা আমগুলো বিক্রি করার ইচ্ছা তার নেই। বিরল প্রজাতির এই আমগুলো তিনি নিজের আত্মীয়স্বজন, পরিবার-পরিজন নিয়ে খেতে চান। বিষয়টি সম্পর্কে অভয়নগর উপজেলা বন বিভাগের ফরেস্টার সমীরণ কুমার বিশ্বাস জানান, সূর্যডিম আম প্রজাতির নাম শুনেছি। কিন্তু এই আম গাছের চাষাবাদ এখনো এ অঞ্চলে জনপ্রিয়তা আসেনি।


   আরও সংবাদ