ঢাকা, বুধবার, ০৪ অগাস্ট ২০২১, , ২৫ জ্বিলহজ্ব ১৪৪২
Reg:C-125478/2015

গতি বাড়ছে উৎপাদনে, বাজারে আসছে আইফোন ১৩


প্রকাশ: ১৫ জুলাই, ২০২১ ১৬:৪০ অপরাহ্ন | দেখা হয়েছে ২৬৬ বার


গতি বাড়ছে উৎপাদনে, বাজারে আসছে আইফোন ১৩

আইটি: অ্যাপলের নতুন আইফোনের ঘোষণা আসতে আরও প্রায় দুই মাস বাকী। এরইমধ্যে খবর মিলল, অ্যাপল তার সরবরাহকারীদের পরবর্তী প্রজন্মের আইফোনের উৎপাদনের গতি বাড়াতে বলছে। অ্যাপল বছরের শেষ নাগাদ নতুন মডেলের আইফোন, যেটি সম্ভবত “আইফোন ১৩” নামে বাজারে আসবে সেটির নয় কোটি ইউনিট তৈরি করতে বলেছে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

ওই একই প্রতিবেদনে উল্লেখ রয়েছে, অ্যাপল সাধারণত তার পণ্য ঘোষণার সময় নতুন মডেলের আইফোনের প্রায় সাড়ে সাত কোটি ইউনিট তৈরি করতে বলে। সেপ্টেম্বর-অক্টোবর থেকে শুরু হয়ে এর উৎপাদন বছরের শেষ পর্যন্ত চলে। তবে এ বছর অ্যাপল উৎপাদন শতকরা ২০ ভাগ বাড়াতে চায় বলে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্র উল্লেখ করে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যমটি।

আইফোনের বাড়তি উৎপাদনের বড় কারণ হচ্ছে, অ্যাপল সম্ভবত আশা করছে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর টিকা কার্যক্রম চলার কারণে এই বছরের ফোনের বিক্রয় বাড়বে। পাশাপাশি এটি অ্যপালের প্রথম ৫জি ফোন হওয়ায় অনেক বেশি সংখ্যক গ্রাহক সম্ভবত ফোনটি হাতে পেতে চাইবেন।

পরবর্তী প্রজন্মের আইফোন নিয়ে এর আগেও একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্লুমবার্গ। সে অনুসারে নতুন মডেলটি আইফোন ১২ এর মতোই ফ্ল্যাট এজ ডিজাইনের হবে, তবে এর বিভিন্ন সক্ষমতার বিষয়গুলো আগের মডেলের তুলনায় যথেষ্টই বেশি থাকার কথা।

আইফোন ১৩ (বা আইফোন ১২এস) চলতি প্রজন্মের মতো একই আকারে আসবে। অর্থাৎ পর্দার মাপ ৫.৪ ইঞ্চি থেকে ৬.৭ ইঞ্চি পর্যন্ত। নতুন মডেলগুলোর কোডনেইম ডি১৬, ডি১৭, ডি৬৩, এবং ডি৬৪ বলছে নির্মাতা প্রতিষ্ঠানটি, যেগুলোর মধ্যে দুটি এন্ট্রি-লেভেল মডেল এবং আরও দুটি উন্নত মডেল, যা “প্রো” লাইনআপ নামে পরিচিত হবে বলে ধারণা পাওয়া যাচ্ছে।

প্রতিবেদন অনুসারে, এ বছরের নতুন আইফোনগুলোর মধ্যে অন্তত একটিতে এলটিপিও ডিসপ্লে থাকবে, যা পরিবর্তনশীল রিফ্রেশ রেট দেবে। গুজব আরও বলছে, আইফোন ১৩ প্রোতে প্রথমবারের মতো ১২০হার্টজ ডিসপ্লে থাকবে, যেমনটা আইপ্যাড প্রো-তে আছে। যদিও বাহ্যিক নকশা অনেকটা একই থাকবে, অ্যাপল নচের আকার কমিয়ে আনার জন্য একটি ছোট ট্রুডেপ্থ ক্যামেরায় কাজ করছে।


   আরও সংবাদ