ঢাকা, বুধবার, ০৪ অগাস্ট ২০২১, , ২৫ জ্বিলহজ্ব ১৪৪২
Reg:C-125478/2015

ব্যক্তিগত সুরক্ষায় বারবার পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ


প্রকাশ: ১৭ জুলাই, ২০২১ ১২:২৭ অপরাহ্ন | দেখা হয়েছে ১৯৯ বার


ব্যক্তিগত সুরক্ষায় বারবার পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ

আইটি: আচ্ছা প্রযুক্তি জায়ান্টগুলোর প্রধানরা কীভাবে নিজেদের পাসওয়ার্ড দিয়ে থাকেন? তারা কি বারবার পাসওয়ার্ড পরিবর্তন করেন? সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে ভিন্ন কথাই জানান গুগলের সিইও সুন্দর পিচাই। তিনি জানান, বারবার পাসওয়ার্ড বদলান না বরং টু-ফ্যাক্টর অথেন্টিকেশনেই বিশ্বাসী তিনি। এর মাধ্যমে পাসওয়ার্ড দিলেও ফোন নম্বর বা ই-মেইলের মাধ্যমে আসা ওটিপি দিলেই লগ-ইন হয়। বারবার পাসওয়ার্ড বদলানোর থেকে এটিই বেশি কার্যকর বলে মত তার।

সদ্য গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করা পিচাইয়ের কতগুলো ফোন আছে এমন প্রশ্ন করা হলে তিনি জানান, আমাকে সব সময়েই নতুন প্রযুক্তি, সফটওয়্যার ট্রাই করে দেখতে হয়। সে কারণে নিয়মিত নতুন নতুন ফোন ব্যবহার করি। কখনো কখনো তার কাছে প্রায় ২০টি নতুন ফোন থাকে।

বিবিসিকে দেয়া সাক্ষাত্কারে তার কাছে আরো জানতে চাওয়া হয়, তিনি বাচ্চাদের মোবাইল ফোন ব্যবহার করতে দেন কিনা। গুগল প্রধান মনে করেন নতুন প্রজন্মের জীবনের একটা বড় অংশ হয়ে দাঁড়াবে প্রযুক্তি। তাই তার সঙ্গে শুরু থেকে তাদের খাপ খাইয়ে নেয়া প্রয়োজন। বাসায় সন্তানদের ইউটিউব ঘাঁটতে দেন বলেও জানান পিচাই।

   
 


   আরও সংবাদ