ঢাকা, বুধবার, ০৪ অগাস্ট ২০২১, , ২৫ জ্বিলহজ্ব ১৪৪২
Reg:C-125478/2015

হেলথ চেকআপ ছাড়াই উইন্ডোজ ১১


প্রকাশ: ১৮ জুলাই, ২০২১ ১৪:৪৪ অপরাহ্ন | দেখা হয়েছে ২০২ বার


 হেলথ চেকআপ ছাড়াই উইন্ডোজ ১১

আইটি:- মাইক্রোসফট কয়েক দিন আগেই উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে। একই সঙ্গে তারা এটাও নিশ্চিত করেছে যে উইন্ডোজ ১০ চালিত সব কম্পিউটার নতুন ওএসে বিনা মূল্যে উন্নীত হতে পারবে। যদিও এর জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার কনফিগারেশন থাকা আবশ্যক। আপাতত উইন্ডোজ ১০ চালিত যেসব কম্পিউটার বা ল্যাপটপে সর্বনিম্ন ৪ জিবি র‌্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজসহ ৬৪ বিট এআরএম প্রসেসর রয়েছে, সেগুলো বিনা মূল্যে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে আপগ্রেড হতে পারবে। মাইক্রোসফট প্রথমে কম্পিউটারে উইন্ডোজ ১১ চলবে কি না তা যাচাই করার জন্য উইন্ডোজ পিসি হেলথ চেক নামের একটি সফটওয়্যার তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছিল। কিন্তু বর্তমানে তা সরিয়ে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত উইন্ডোজ ১১ এর স্টেবল সংস্করণ না এলেও ডেভেলপার প্রিভিউ সংস্করণের মাধ্যমে আপনারা চাইলে এখনো উইন্ডোজ ১১ এর স্বাদ নিয়ে দেখতে পারবেন।

যেভাবে করা যাবে
প্রথমে আপনাকে http://www.insider.windows.com/en-us/getting-started লিংকে গিয়ে উইন্ডোজ ইনসাইডার প্রগ্রামে নিবন্ধন করতে হবে। যাবতীয় কাজ শেষ হলে আপনি চলে আসুন পিসির Settings-এ। মাথায় রাখবেন, ওয়েবসাইটে যে মাইক্রোসফট অ্যাকাউন্ট দিয়ে রেজিস্ট্রেশন করছেন, ঠিক একই অ্যাকাউন্ট দিয়ে পিসিতে লগ ইন থাকতে হবে। অন্য ইউজারে লগ ইন থাকলে আপডেট আসবে না।

সেটিংস থেকে Update & Security>Windows Insider Program অপশনে গিয়ে Get Started অপশনে ক্লিক করে ইনস্ট্রাকশন অনুযায়ী কাজ করুন। সেখানে Pick Your Insider Settings অপশনে Dev channel/Beta channel বাছাই করুন। এরপর উইন্ডোজ আপডেট অপশনে গেলে দেখতে পাবেন, সেখানে উইন্ডোজ ১১ এ আপগ্রেড করার অপশন  চলে এসেছে।

অনেক ক্ষেত্রে এই পদ্ধতি অনুসরণ করে ফলাফল পাওয়া যায় না। এ অবস্থায় আপনাকে প্রথমে কম্পিউটার অন হওয়ার সময় কি-বোর্ড থেকে ফাংশন কি চেপে BIOS Setting-এ যেতে হবে। এরপর সেখান থেকে Options/Advanced ট্যাবে গিয়ে TPM ইনেবল করতে হবে। মাদারবোর্ডের বিভিন্ন ব্র্যান্ডের ভিত্তিতে বায়োস সেটিং বিভিন্ন রকম হয়ে থাকে। কিন্তু বেশির ভাগ কম্পিউটারে উপরোল্লিখিত সেটিংসে এই TMP চালু বা বন্ধ করার অপশন থাকে। এটি ইনেবল করে ফেললে সমস্যা ছাড়াই উইন্ডোজ ১১ ব্যবহার করতে পারবেন।


   আরও সংবাদ