ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, , ১৩ সফর ১৪৪৩
Reg:C-125478/2015

মাছ উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে ফেনী


প্রকাশ: ৯ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ন | দেখা হয়েছে ৩০৪ বার


মাছ উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে ফেনী

গত অর্থবছরে ফেনী জেলায় মোট মাছের চাহিদা ছিল ৩১ হাজার ৭৪৪ টন। একই অর্থবছরে মোট মাছ উৎপাদন হয়েছে ৩৩ হাজার ৬৭১ দশমিক ৩১ টন। জেলায় মাছ উদ্ধৃত উৎপাদন হয়েছে ১ হাজার ৯২৬ দশমিক ২৬ টন। যাতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি মাছ উৎপাদন হয়েছে। 

জানা যায়, জেলায় মোট মৎস্যচাষী রয়েছে ২৪ হাজার ৯৬০ জন। যার মধ্যে পুরুষ ২৩ হাজার ৬০০ জন এবং মহিলা ১হাজার ৩৬০ জন। মৎস্যজীবী রয়েছে ৬ হাজার ২০৮ জন যার মধ্যে ৪ হাজার ৮৭৮ জন নিবন্ধিত। এদের মধ্যে সমুদ্রগামী জেলে রয়েছে ৩৪৫ জন। জেলায় বিল নার্সারী রয়েছে ৪টি, মাছ বাজার রয়েছে ১৫৭ টি, বরফকল রয়েছে ৬ টি যার মধ্যে ৪ টি নিবন্ধিত। সরকারি মৎস্য খামার রয়েছে ২ টি, হ্যাচারী রয়েছে ২টি।

মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, মাছ চাষি ও খামারিদের জন্য মৎস্য চাষ উপকরণ এবং প্রকল্প তৈরীতে সহযোগিতা করা হয়। মৎস্য খাতে ক্ষুদ্র ঋণ দেয়ার চেষ্টার পাশাপাশি মৎস্যজীবীদের মাঝে মৎস্য অধিদপ্তরের আওতায় ভিজিএফ এর খাদ্য সহায়তা দেয়া হয়৷ এছাড়াও সরকারি নির্দেশনা অনুযায়ী ইলিশ ধরা নিষেধকালে নিবন্ধিত সমুদ্রগামী জেলেদের সহযোগিতা করা হয়ে থাকে। যাতে তারা ওই সময়টাতে পরিবার নিয়ে চলতে পারে।

তিনি বলেন, মৎস্য বিভাগের অনেক প্রকল্পের এই জেলার উপজেলাগুলোতে কার্যক্রম নেই এবং সরকারি হ্যাচারিগুলোতে অবকাঠামোগত সমস্যা রয়েছে। এছাড়াও সরকারি দপ্তরগুলোতে জনবলের সমস্যা রয়েছে। এগুলো সমাধান করা গেলে মাছের উৎপাদন আরও বৃদ্ধি পাবে বলেও তিনি জানান।


   আরও সংবাদ