ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, , ১৩ সফর ১৪৪৩
Reg:C-125478/2015

‘গোল্ডেন লায়ন’ জিতেছে ফরাসি ছবি ‘হ্যাপেনিং’


প্রকাশ: ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০১:০৮ পূর্বাহ্ন | দেখা হয়েছে ১৬৬ বার


‘গোল্ডেন লায়ন’ জিতেছে ফরাসি ছবি ‘হ্যাপেনিং’

পর্দা নামল ৭৮তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ১১ সেপ্টেম্বর ছিল অনুষ্ঠানের সমাপনী দিন। উৎসবে এবার সেরা ছবির পুরস্কার ‘গোল্ডেন লায়ন’ জিতেছে ফরাসি ছবি ‘হ্যাপেনিং’। ছবিটি পরিচালনা করেছেন অড্রে ডিভান। ষাটের দশকে অবৈধ গর্ভপাতকে ঘিরে ফরাসি এই ছবির কাহিনি। 

অ্যানি আরনাক্সের লেখা উপন্যাসের গল্প ও নাম অবলম্বনে তৈরি করা হয়েছে ‘হ্যাপেনিং’। ‘হ্যাপেনিং’ ছবিতে অভিনয় করেছেন অ্যানামারিয়া বার্তোলোমেই ও লনা বাজরামি। উৎসবে ‘সিলভার লায়ন’ পেয়েছেন জেন চ্যাম্পিয়ন। সেরা পরিচালক হিসেবে মূলত এই পুরস্কার পেয়েছেন তিনি। ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ ছবির জন্য তার ঝুলিতে এই পুরস্কার। সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জন আর্চিলা। ‘অন দ্য জব : দ্য মিসিং এইট’ ছবিতে অভিনয়ের জন্য তার এই অর্জন। 

পেদ্রো আলমোদোভারের ‘প্যারালাল মাদার’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন স্প্যানিশ তারকা পেনেলোপে ক্রুজ। 
এই উৎসবে গ্র্যান্ড জুরি পুরস্কার পেয়েছেন ইতালিয়ান পরিচালক পাওলো সরেত্তিনোর ‘দ্য হ্যান্ড অব গড’। এ ছাড়া সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন ম্যাগি গিলেনহাল (দ্য লস্ট ডটার)। ‘দ্য হ্যান্ড অব গড’ ছবির জন্য সেরা উদীয়মান তারকার পুরস্কার পেয়েছেন অভিনেতা ফিলিপ্পো স্কত্তি। 

উল্লেখ্য, ৮৯ বছর আগে অর্থাৎ ১৯৩২ সালে শুরু হয়েছিল ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কান চলচ্চিত্র উৎসব ও বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পাশাপাশি এটি বিশ্বের সর্বাধিক মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে একটি।
 


   আরও সংবাদ