ঢাকা, শনিবার, ২৩ অক্টোবর ২০২১, , ১৬ রবিউল আউয়াল ১৪৪৩
Reg:C-125478/2015

হেঁচকি থেকে বাঁচার উপায়


প্রকাশ: ৪ অক্টোবর, ২০২১ ১০:০৯ পূর্বাহ্ন | দেখা হয়েছে ১৭০ বার


হেঁচকি থেকে বাঁচার উপায়

ক্লাসের মাঝে বা অফিসে কোন গুরুত্বপূর্ণ কাজ করছেন, সেই সময় হঠাৎ করে অদ্ভুত ভাবে হেঁচকি উঠতে শুরু করল। আর তখন একটা চরম অস্বস্তিকর অবস্থা তৈরি হয়। হেঁচকি এমন একটা জিনিস যা কারণে অকারণে আমাদেরকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলে দেয়।

হেঁচকি হল একধরনের শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা মানবদেহে ফুসফুসের নিচে একধরনের পাতলা মাংসপেশী থাকে যাকে ডায়াফ্রাম বা মধ্যচ্ছদা বলে। এই পর্দাকে নিয়ন্ত্রন করে ভ্যাগাস নামক স্নায়ু। এই স্নায়ু কোন কারণে উত্তেজিত হলে ডায়াফ্রাম সংকুচিত ও প্রসারিত হয়। এই পর্দায় সংকোচনের সৃষ্টি হলেই হেঁচকি উঠতে বাধ্য। কারণ সেই সময় শ্বাসকার্য চলাকালীন বায়ু দ্রুতগতিতে শ্বাসনালীতে বাধাপ্ৰাপ্ত হয়।

আসুন জেনে নিন হেঁচকি বন্ধ করার উপায়-

এক চামচ চিনি বা মাখন
চট করে ১ চামচ মাখন বা চিনি খেয়ে নিন। হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

পানি খান
বেশি করে পানি খান। বিশেষ করে এই সময় ঠান্ডা পানি খেলে হেচকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যায়।

নাক চেপে রাখুন
হেচকির সমস্যা শুরু হলে নিশ্বাস নেওয়ার সময় নাক হালকা চাপ দিয়ে চেপে ধরুন। এই পদ্ধতি হেঁচকির সমস্যা কমাতে সাহায্য করবে।

নিঃশ্বাস আটকে রাখুন
হঠাত্‍ করে হেঁচকি শুরু হলেই, দুই কানে দুই আঙ্গুল ঢুকিয়ে যত ক্ষণ সম্ভব দম বন্ধ করে থাকুন। দেখবেন হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে।

কাগজের ব্যাগে শ্বাস প্রশ্বাস নিন
হেচকির সমস্যা শুরু হলে হাতের কাছে কাগজের ব্যাগ বা বড় ঠোঙা থাকলে তার ভেতরে মাথা ঢুকিয়ে নিশ্বাস নিন। কিছু ক্ষণের মধ্যেই হেঁচকি বন্ধ হয়ে যাবে।

লেবু খেয়ে দেখুন
দ্রুত হেঁচকি বন্ধ করার জন্য জিভে এক টুকরো পাতিলেবু রেখে কিছু ক্ষণ চুষুন। এটি হেঁচকি বন্ধ করতে খুবই কার্যকর একটি। হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে সামান্য আদার কুচিও একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে কিছু ক্ষণের মধ্যেই সমস্যা মিটে যাবে।

একটি অ্যান্টাসিড ট্যাবলেট
এতকিছু করার পরেও যদি আপনার হেঁচকি না থামতে চায় তবে শেষ উপায় একটি অ্যান্টাসিড ট্যাবলেট। কেননা এতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম, যা আপনার নার্ভগুলোকে শান্ত করে, ফলে একটা ট্যাবলেট খেলেই হেঁচকি থেমে যায় আপনা আপনিই।


   আরও সংবাদ