ঢাকা, মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, , ৫ জ্বিলহজ্ব ১৪৪৩
Reg:C-125478/2015

ভালো গল্পের গুরুত্বপূর্ণ চরিত্র পছন্দ নোভার

কবির হোসেন


প্রকাশ: ১১ এপ্রিল, ২০২২ ১৩:৫৯ অপরাহ্ন | দেখা হয়েছে ২২৬ বার


ভালো গল্পের গুরুত্বপূর্ণ চরিত্র পছন্দ নোভার

বাংলাদেশী অভিনেত্রী, মডেল এবং উপস্থাপিকা নোভা ফিরোজ। ২০০৬ সালে ‘ইউ গট দ্য লুক’ প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে পরিচিতি লাভ করেন তিনি।

এ সময়ে অভিনয় নিয়ে তেমন ব্যাস্ততা নেই নোভার। তবে নোভার হাতে আসা গল্পগুলো পড়ছেন। সেই সাথে বেশ কিছু উপন্যাস পড়ছেন। তাছাড়াও নিজের প্রতিষ্ঠানের কাজে সময় দিচ্ছেন। 

হাতে আসা গল্পগুলোর যে কোনোটি ভালো লাগলে কাজে চুক্তিবদ্ধ হবেন খুব দ্রুতই। অপরাধ চোখকে এমনটি জানান নোভা ফিরোজ।

মিডিয়া জগতের কোন প্লাটফর্মে কাজ করতে ভালো লাগে, নাটক নাকি সিনেমা? এমন প্রশ্নে নোভা নাটক ও সিনেমা যে কোনোটিতেই কাজ করতে সমান ভালো লাগার কথা জানান। 

তিনি বলেন, আমার শুরুটা নাটক দিয়ে। তবে আমি নাটক ও সিনেমা উভয় জায়গাকে সমান গুরুত্ব দিয়ে দেখি। এখানে গল্পটাই মূল বিষয়।

গল্প পছন্দ করার ক্ষেত্রে নোভার সিদ্ধান্ত ভিন্ন। তিনি মনে করেন, গল্পে শুধু নিজের অবস্থান থাকবে তাই নয়। গল্পের চরিত্রটি অবশ্যই গুরুত্ব বহন করতে হবে।

নোভা বলেন, আমি মনে করি নাটক কিংবা সিনেমা যে জায়গাতেই কাজ করি না কেনো। কাজটি যদি চ্যালেঞ্জিং এবং মৌলিক কোনো ম্যাসেজ দেয় তবে সেই কাজটি আমার জন্য আনন্দের হয়। 

অভিনয়ে নিজের অবস্থানের প্রত্যাশা জানিয়ে নোভো বলেন,  চরিত্রের দীর্ঘ অবস্থান কিংবা ক্ষুদ্র যে অংশই থাকুক না কেনো, অবশ্যই তাতে এমন বার্তা থাকতে হবে যা সমাজের জন্য হেল্পফুল। 

গতানুগতিক চরিত্রের বাইরে গিয়ে নিজেকে মেলে ধরার কথা জানিয়ে নোভা বলেন, ‘সিনেমা কিংবা নাটকে একজন নায়িকা লাগবে তাই নায়িকা নেয়া’ এমন না হয়ে যদি গল্পে নায়িকার কাজের মাধ্যমে কোনো বার্তা সমাজের কাছে দেয়া হয় তবে সেটাই বেটার। যদি তাতে একটি কিংবা দুটি ডায়লগ থাকে তাতেও সমস্যা নেই।

নিজেকে অল্পে তুষ্ট মানুষ হিসেবে উল্লেখ করে নোভা জানান, আমি অভিনয় জীবনে যতটুকু পেয়েছি আলহামদু লিল্লাহ। আমি দর্শকের ভালোবাসাকেই বড় প্রাপ্তি হিসেবে দেখি। যে কোনো মূল্যে একটা কিছু পেতে হবে এমন চিন্তা আমি লালন করি না।

নোভা বলেন, আমাকে দর্শক এবং আপনারা (সাংবাদিক)  যতটুকু ভালোবাসা দিয়েছেন আমি তার জন্য সবার প্রতি কৃতার্থ। আমার কোনো প্রাপ্তিই সহজলভ্য হোক তা আমি চাই না।

নোভা ঢাকা জেলার নবাবগঞ্জে জন্ম গ্রহণ করেন। লন্ডন স্কুল অফ কমার্স (এল এস সি) থেকে স্নাতক সম্পন্ন করে ২০০৫ সালে ‘প্রাণ ডাল’ এর বিজ্ঞাপন চিত্রের মাধ্যমে মডেলিং ক্যারিয়ারের সূচনা করেন।

নির্মাতা অনিমেষ আইচের নির্দেশনায় ‘প্রেম ও ঘামের গল্প’ নাটক দিয়ে নোভা ফিরোজ তার অভিনয় জীবন শুরু করেন। 

এছাড়াও তার অভিনীত উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে ‘পুষ্প তোমার অপেক্ষায়’, ‘নষ্ট সুখ’, ‘সমুদ্রে চন্দ্রগ্রহণ’। প্রায় অর্ধশতাধিক নাটকের পাশাপাশি তিনি বেশ কিছু টেলিফিল্মেও অভিনয় করেছেন। তার ভেতরে উল্লেখযোগ্য হলো জহরুল ইসলামের চিত্রনাট্য ও পরিচালনায় ‘ নিভৃত নির্জনে’। 

অভিনয়ের পাশাপাশি তিনি নিয়মিত টিভি বিজ্ঞাপনে মডেল এবং বিভিন্ন শো এর উপস্থাপিকা হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছেন।


   আরও সংবাদ