ঢাকা, মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, , ৫ জ্বিলহজ্ব ১৪৪৩
Reg:C-125478/2015

২০ লাখ ৫০ হাজার ৩৬ কোটি টাকার বাজেট প্রস্তাব অর্থনীতি সমিতির

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২২ মে, ২০২২ ১৭:১৫ অপরাহ্ন | দেখা হয়েছে ১৪৬ বার


২০ লাখ ৫০ হাজার ৩৬ কোটি টাকার বাজেট প্রস্তাব অর্থনীতি সমিতির

আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ২০ লাখ ৫০ হাজার ৩৬ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি।
রোববার ঢাকায় সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ড. আবুল বারকাত এ প্রস্তাব পেশ করেন। বৈশি^ক অর্থনৈতিক মহামন্দা,কোভিড মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অনিশ্চিত-অভিঘাত হিসাবে রেখে বড় আকারের এই বাজেট তারা প্রস্তাব করছে বলে জানান তিনি।
অর্থনীতি সমিতির এবারের প্রস্তাবিত বাজেট চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটের তুলনায় ৩ দশমিক ৪০ গুণ বেশি। চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার বা মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ। 
সমিতির প্রস্তাবিত বাজেটকে জনগণতান্ত্রিক বাজেট অভিহিত করে আবুল বারকাত বলেন, এই বাজেটের মূল লক্ষ্য হলো-আগামী ১০ বছরের মধ্যে দেশের সংখ্যাগরিষ্ঠ ৭০ থেকে ৮০ শতাংশ মানুষকে টেকসই মধ্যবিত্ত শ্রেণীতে রূপান্তর করা।একইসাথে বিদ্যমান অসমতা ও দারিদ্রতা সর্বনিন্ম পর্যায়ে নামিয়ে আনা। যা হবে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে একটি ‘শোভন সমাজব্যবস্থা’। 
আবুল বারকাতের বিকল্প বাজেটে মোট ৩৮টি সুপারিশ রয়েছে। প্রস্তাবিত বিকল্প বাজেটে সরকারের রাজস্ব আয় থেকে আসবে ১৮ লাখ ৭০ হাজার ৩৬ কোটি টাকা,অর্থাৎ মোট বাজেট বরাদ্দের ৯১ দশমিক ২ শতাংশের জোগান দেবে সরকারের রাজস্ব আয়। বাকি ৮ দশমিক ৭ শতাংশ অর্থাৎ ১ লাখ ৮০ হাজার কোটি টাকা হবে বাজেট ঘাটতি। 
সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৬৪টি জেলা,১০৭টি উপজেলা এবং ২১টি ইউনিয়ন থেকে বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য এবং বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা যুক্ত ছিলেন।

সূত্র : বাসস


   আরও সংবাদ